মিরু হাসান বাপ্পী,বগুড়া জেলা প্রতিনিধি:বগুড়ায় তুহিন বাবু ওরফে কুইন হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে পুলিশ আলাল শেখ (৪২) নামে এজাহারনামীয় এক আসামিকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা ডিবি। সোমবার ভোররাতে শহরের চকসূত্রাপুর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। আলাল শেখ চকসুত্রাপুর এলাকার মৃত মেরু শেখের ছেলে। তিনি পেশায় মাংস ব্যবসায়ী এবং শহরের ফতেহ আলী কাঁচাবাজার মালিক সমিতির সাধারণ সম্পাদক। আদালত তাকে জিজ্ঞাসাবাদের জন্য দুইদিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেছেন।

এর আগে নিহত কুইনের পিতা শহিদুর রহমান বাদী হয়ে ১৬জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন। মামলায় ৮জন নামীয় এবং ৭ থেকে ৮জন অজ্ঞাত আসামী রয়েছে। মামলার নামীয় আসামিরা হলেন নিশিন্দারা পূর্বপাড়া এলাকার সিরাজুল ইসলাম সিরাজের ছেলে আরাফাত হোসেন(২৬), চকসূত্রাপুর কসাইপাড়া এলাকার মৃত রাজা শেখের ছেলে বাবুল শেখ(৪১), চকসুত্রাপুর এলাকার মৃত মেরু শেখের ছেলে আলাল শেখ (৪২), নিশিন্দারা চকরপাড়া এলাকার মৃত রোস্তম আলীর ছেলে মীর আলম শেখ মিন্নু(৩০), নিশিন্দারা পূর্ব খাঁপাড়া এলাকার হেলাল উদ্দিন হিলুর ছেলে মুক্তার শেখ, নিশিন্দারা মধ্যপাড়া এলাকার বাদলের ছেলে রহমত(৪০), একই এলাকার আনিছুর রহমানের ছেলে স্বাধীন(২৫) এবং সাবেক কাউন্সিলর স্বপ্না বেগমের ছেলে সজীব(২৭)।

আলোচিত ওই হত্যা মামলাটি রেকর্ডের পর পরই তার তদন্তের ভার গোয়েন্দা পুলিশের (ডিবি) ওপর দেওয়া হয়। তদন্ত ভার পাওয়ার পরেই ডিবি সোমবার ভোররাতে মামলার তিন নম্বর আসামী আলাল শেখকে গ্রেফতার করে।

মামলায় উল্লেখ করা হয়েছে, গত ২০২০ সালের ১৩ ফেব্রুয়ারি কুইনকে মারপিট করে গুরুতর আহত করা হয়। এ ঘটনায় পরেরদিন সদর থানায় আরাফাত, মিন্নু, স্বাধীন ও সজীবের নাম উল্লেখ করে হত্যাচেষ্টার মামলা করে কুইন। যা এখনও আদালতে বিচারাধীন। পরে মামলা তুলে নিতে কুইনকে নানা সময় আসামীরা চাপ প্রয়োগসহ খুন করার হুমকি প্রদান করে।

এরপর গত শনিবার রাতে বগুড়া শহরের নিশিন্দারা পূর্ব খাঁ পাড়া এলাকায় পিকনিকের আয়োজন করে কুইন ও তার বন্ধুরা। সেখানে সন্ত্রাসীরা তুহিন বাবু ওরফে কুইনকে (২৪) ধারলো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে। এ সময় তাকে বাঁচাতে গিয়ে আব্দুর রহিম (৩২) ও ঝন্টু (২৫) নামে আরও দুই ব্যক্তি ব্যক্তি আহত হয়েছেন। তারা বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

হত্যাকাণ্ডের পর পরই বগুড়া সদর থানার ওসি সেলিম রেজা জানিয়েছিলেন, নিহত কুইনের বিরুদ্ধে মাদক ও মারপিটে দুটি মামলা ছিল। তখন তিনি কুইন হত্যাকাণ্ডে জড়িতদের চিহ্নিত করার দাবি করে বলেছিলেন, তাদের বিরুদ্ধেও একাধিক মামলা রয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, প্রায় দুই বছর আগে স্থানীয় একটি মেলায় একটি মেয়েকে উত্যক্ত করা নিয়ে বিরোধে একদল যুবক কুইনকে ছুরিকাঘাত করেছিল। ওই ঘটনায় সে সময় কুইনের বাবা বাদী হয়ে একটি মামলা করেছিলেন। তারপর থেকে সেই বিরোধ আরও বেড়ে যায়। স্থানীয়দের ধারনা ওই মামলার জের ধরেই কুইনকে হত্যা করা হতে পারে।

ডিবি’র ওসি সাইহান ওইলিউল্লাহ জানান, আলাল শেখ আলোচিত কুইন হত্যা মামলার এজাহারভুক্ত আসামী। তার বিরুদ্ধে একাধিক হত্যা মামলা রয়েছে। তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদের জন্য আদালত দুইদিন রিমান্ড আবেদন মঞ্জুর করেছেন।